কিভাবে সিপ্যানেলে ওয়ার্ডপ্রেস ইন্সটল করবো ২০২১ বাংলা ব্লগ।
কিভাবে সিপ্যানেলে ওয়ার্ডপ্রেস ইন্সটল করবো ২০২১ বাংলা ব্লগ।

আমার নাম নয়ন বিশ্বাস। আমি একজন অতি সামান্য মানুষ। পেশায় একজন লেখক, ব্লগার, গ্রাফিক ডিজাইনার এবং ওয়েব ডেভেলপার। – লেখালেখি করতে খুব ভালো লাগে। আমার এই সামান্য প্রয়াসের মাধ্যমে মানুষের কিছু শেখাতে পারা ও বিনোদন দেওয়ার মাধ্যমে আনন্দ খুঁজে পায়। এবং নিজে ও নতুন কিছু সেখার চেষ্টা করি।

হ্যালো বন্ধুরা কেমন আছেন সবাই? আশা করি সবাই ভালো আছেন। আজকে আমরা জানবো আমরা কিভাবে একটি সিপ্যানেলে ওয়ার্ডপ্রেস ইন্সটল করবো?

কিভাবে সিপ্যানেলে ওয়ার্ডপ্রেস ইন্সটল করবো?

আপনাদের সিপ্যানেলে ওয়ার্ডপ্রেস ইন্সটল করার জন্য সর্বপ্রথম আপনারা যেখান থেকে হোস্টিং টি পার্সেস করছেন সেই ওয়েবসাইটে প্রবেশ করবেন। সেখানে আপনাকে সব লগিন এক্সেস দিয়ে দেওয়া হবে। সেখান থেকে আপনার সিপ্যানেলে প্রবেশ করবেন। হোস্টিং টি পার্সেস করার সময় আপনি যে ইউজারনেম বা ইমেইল এবং পাসওয়ার্ড ইউজ করছেন সেম টু সেম দিবেন। তারপর নিচে থাকা লগইন অপশন এ ক্লিক করবেন। লিংক টি রিডিরেক্ট করে আপনার সিপ্যানেলে নিয়ে যাবে। সেই প্যানেলে প্রবেশ করার পর আপনি এরকম একটি ইন্টারফেস দেখতে পারবেন।

হোমপেজ থেকে সার্চ করবেন সফটাকুলার লিখে বা একটু এসকলিং করলে দেখবেন নিচে ওয়াডপ্রেস নামে একটা অপশন শো করতেছে ঠিক নিচের ছবিটার মতো।

এই ওয়ার্ডপ্রেস লোগো টাতে ক্লিক করবেন। তারপর আপনাকে এরকম একটি পেজ-এ নিয়ে আসবে। ঠিক নিচের ছবিটার মতো। তার আগে বলে নেই সবার সি-প্যানেল ইন্টারফেস সেইম টু সেইম নাও হতে পারে। কারণ এক এক কোম্পানির সিপ্যানেলের ইন্টারফেস আলাদা। কিন্তু ইনস্টল প্রসেস টা এক। আপনি শুধু ওয়ার্ডপ্রেস টা খুজে বের করবেন। এরপর আমি যেভাবে বলব ওই ভাবে করবেন হয়ে যাবে।

সবকিছু পূরণ করা হয়ে গেলে ইনস্টল বাটনে ক্লিক করুন। তারপর ৩০-৪০ সেকেন্ড ওয়েট করুন। দেখবেন এটি ইনস্টল কমপ্লিট হয়ে গেছে। ইনস্টল কমপ্লিট হওয়ার পর আপনাকে একটি সাকসেসফুল মেসেজ দেখাবে সেখানে আপনার লগইন ইউ আর এল দিয়ে দেওয়া হবে। আর না হলে আপনার ডোমেইন নামের শেষে (/) চিহ্নটি দিয়ে ডাবলু পি (-) এই চিহ্নটি দিয়ে শেষে এডমিন লিখবেন। তারপর আপনার ইউজারনেম এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করবেন। ওয়ার্ডপ্রেস ইন্সটল করার সময় আপনি যে ইউজারনেম এবং পাসওয়ার্ড দিয়েছেন সেটা দিয়ে লগইন করবেন।

তারপর আপনাকে আপনার ওয়ার্ডপ্রেস ড্যাসবোর্ডে নিয়ে যাওয়া হবে। ঠিক নিচের ছবিটার মতো।

সর্বশেষে আপনি আপনার ওয়েবসাইটে ভিজিট করলে এরকম ডিজাইন টি দেখতে পারবেন। একটি ওয়ার্ডপ্রেস এর সাথে ডিফল্ট দেওয়া থাকে। আর আপনি যদি ওয়াডপ্রেস ইনস্টল করার সময় কোন থিম চুজ করে থাকেন তাহলে সেই থিমটি দেখাবে।

আর্টিকেল যদি আপনাদের ভালো লেগে থাকে, তাহলে অবশই আপনার বন্ধু এবং পরিবারের সদস্যের সাথে শেয়ার করবেন।

0 Comments

Submit a Comment

Your email address will not be published. Required fields are marked *

নিত্য নতুন আপডেট পেতে সাবস্ক্রাইব করে আমাদের সাথে থাকুন।

সাবস্ক্রাইব করে আমাদের সাথে থাকার জন্য আপনাকে ধন্যবাদ!

Pin It on Pinterest

Share This